অথবা, সুলতান শাহীর আমলে রাজতন্ত্রের বিবর্তন সম্বন্ধে লেখ।
ইলতুৎমিস থেকে আলাউদ্দিন খিলজী পর্যন্ত মুসলিম নৃপতিতত্ত্বের বিবর্তন
মহম্মদ ঘুরী ও তাঁর সেনাপতিরা ভারতে পাঞ্জাব থেকে বাংলাদেশ পর্যন্ত রাজ্যবিস্তার করেন। তারপর প্রায় একশো বছর সুলতানী সাম্রাজ্যকে বহু ঝড়-ঝাপটার মধ্যে দিয়ে যেতে হয়েছিল। অসংখ্য সমস্যার মোকাবিলা করার জন্য সুলতানদের বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করতে হত।
ইলতুৎমিস সিংহাসনে আরোহণ করেই বুঝতে পারেন যে সুলতান পদের মর্যাদা না বাড়াতে পারলে তার পক্ষে অভিজাতদের নিয়ন্ত্রণে রাখা অসম্ভব। এজন্য তিনি স্বৈরতান্ত্রিক রাজতন্ত্রে বিশ্বাসী ছিলেন। এটা কার্যকর করতেও তিনি সচেষ্ট হন। সর্বপ্রথম তিনিই বংশানুক্রমিক রাজতন্ত্রের ভিত্তি সুদৃঢ় করেন। খলিফার সঙ্গে তিনি সুসম্পর্ক স্থাপন করেন। যার ফলশ্রুতি হিসেবে খলিফার নিকট থেকে তিনি ‘সুলতান-ই-আজম’ উপাধি লাভ করেন। খলিফার এই স্বীকৃতি তাঁকে অনান্য আমীর ওমরাহদের চেয়ে অনেক ওপরে স্থাপন করে এবং সুলতানের পদমর্যাদাও বৃদ্ধি পায়।
ইলতুৎমিসের মৃত্যুর পর সুলতানের পদমর্যাদা ক্ষিণ হতে শুরু করে। রাজতন্ত্র ও অভিজাতদের সঙ্গে ক্ষমতার লড়াই চলতে থাকে। রাজশক্তির চরম অবমূল্যায়ণ ঘটে। রাজশক্তির প্রতি জনসাধারণের মনোভাবের পরিবর্তন ঘটে। রাজশক্তিকে সম্ভ্রমের চোখে দেখা প্রায় লোপ পায়। এই অবস্থা ইলতুৎমিসের মৃত্যুর পর প্রায় ৫০ বছর ধরে চলেছিল ১২৬৬ খ্রীষ্টাব্দে গিয়াসউদ্দিন বলবন এই অবস্থার অবসান ঘটান। তিনি রাজতত্ত্ব সম্বন্ধে নিজের ধারণা স্পষ্টভাবে প্রকাশ করেন এবং সেটা কার্যকরও করেন। তিনি রাজার (সুলতানের) দৈবসত্ত্বে বিশ্বাসী ছিলেন। তিনি মনে করতেন সুলতান ঈশ্বরের ছায়া, ঈশ্বরের বিশেষ অনুগ্রহ সুলতান পেয়ে থাকেন। তিনি সাধারণ মানুষ থেকে পৃথক। তিনি তাঁর রাজতত্ত্বের দ্বারা আমীর ওমরাহদের বোঝাতে চেয়েছিলেন যে ঈশ্বরের ইচ্ছাতেই তিনি সুলতান হয়েছেন; এ কারণেই আমীর ওমরাহদের সঙ্গে তাঁকে এক করে দেখার কোন প্রশ্ন নেই। তিনি তাঁর দরবারে জাঁকজমকের দ্বারা অভিজাত ও প্রজাদের সঙ্গে তাঁর পার্থক্য যতটা সম্ভব বৃদ্ধি করে রাজকীয় মহিমাকে সকলের দৃষ্টিতে সর্বোচ্চ স্থানে স্থাপন করেন। তিনি রাজার বাহ্যিক আড়ম্বর ও সম্মানের ওপর বিশেষ গুরুত্ব দেন। তিনি জাঁকজমকপূর্ণ পোষাক পরতেন এবং সুসজ্জিত দেহরক্ষীদের দ্বারা পরিবৃত হয়ে দরবারে আসতেন। তিনি দরবারে পারসিক আদব-কায়দা প্রবর্তন করেন। যেমন সুলতানের সামনে নতজানু হওয়া, সিংহাসনকে চুম্বন করা ইত্যাদি। রাজসভায় নৃত্যগীত বন্ধ করেন। দরবারে যারা উপস্থিত থাকবেন তাঁদের পোষাক-পরিচ্ছদ কেমন হবে সে সম্বন্ধে কঠোর নির্দেশ দেন। তিনি সাধারণ লোকেদের সঙ্গে কথা বলতেন না বা কোন উপহারও গ্রহণ করতেন না। এরূপ রীতিনীতি কঠোরভাবে অনুসরণ করার ফলে রাজকীর মর্যাদা বহুগুণ বৃদ্ধি পেয়েছিল।
বলবন তাঁর নৃপতিতত্ত্বের দ্বারা নিজেকে সর্বশক্তিমান মনে করলেও তাঁর বংশধরদের সিংহাসনে বসবার পথ সুগম করতে পারেন নি। তাঁর মৃত্যুর তিন বছরের মধ্যেই তথাকথিত দাস বংশীয় সুলতানীর অবসান ঘটিয়ে খিলজীরা সিংহাসন অধিকার করে।
বলবনের নৃপতিতত্ত্ব কিন্তু ব্যর্থ হয়নি। এই তত্ত্ব অনুযায়ী তিনি যে প্রশাসনিক ব্যবস্থা স্থাপন করে যান সেটা টিকে থাকে এবং তার ওপর ভিত্তি করেই আলাউদ্দিন খিলজী তাঁর নৃপতিতত্ত্ব কার্যকর করতে উদ্যোগী হন। এটাই বলবনের নৃপতিতত্ত্বের স্থায়ী মূল্য।
আলাউদ্দিন খিলজী বলবনের ন্যায় নিজস্ব নৃপতিতত্ত্বের ব্যাখ্যা দেন। বলবনের মত তিনিও সুলতানের ব্যক্তিগত মর্যাদা ও রাজার দৈবস্বত্ত্বে বিশ্বাসী ছিলেন। তিনি মনে করতেন ‘Kingship knows no kinship’। মধ্যযুগীয় ধর্মান্ধতার পরিপ্রেক্ষিতে, তাঁর নৃপতিতত্ত্ব সকলের দৃষ্টি আকর্ষণ করে। তিনি স্বৈরাচারী শাসন প্রবর্তন করার জন্যই তাঁর নৃপতিতত্ত্বের অবতারণা করেন । তিনি সুলতানের কর্তৃত্বকে নিরঙ্কুশ করার জন্য ধর্ম এবং দল বিশেষের প্রভাবকে বিলুপ্ত করতে চেয়েছিলেন। নিরঙ্কুশ ক্ষমতাসম্পন্ন একটি রাজশক্তির কর্তৃত্বে একটি সর্বক্ষমতাসম্পন্ন রাষ্ট্র স্থাপন করা ছিল তাঁর উদ্দেশ্য। এ কারণে শাসনকার্যের ক্ষেত্রে তিনি অভিজাত এবং উলেমাদের কর্তৃত্বের অবসান ঘটাতে সচেষ্ট হন। ধর্ম ও রাষ্ট্র যে পৃথক দুটি সংস্থা তা তিনি বুঝেছিলেন বলেই এদুটিকে পৃথক করতে চেয়েছিলেন। একারণে তিনি উলেমাদের ক্ষমতা খর্ব করেন। আইনকানুন বলতে তিনি সুলতানের ইচ্ছাই বুঝতেন। এটা তাঁর নৃপতিতত্ত্বের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছিল। তিনি ধর্মনীতির ভিত্তিতে রাষ্ট্রনীতি পরিচালনা করতে চাননি।
আলাউদ্দিন তাঁর নৃপতিতত্ত্বের সহায়ক হিসেবে খলিফার সমর্থন প্রয়োজন বলে মনে করেন নি। এদিক থেকে দেখলে তিনি বলবনের পদাঙ্ক অনুসরণ করেননি। অর্থাৎ আলাউদ্দিনের নৃপতিতত্ত্ব তাঁর পূর্ববর্তী সুলতানদের নৃপতিতত্ত্বের চেয়ে সীমাহীন ছিল। তিনি সবদিক থেকে নিরঙ্কুশ রাজতন্ত্র স্থাপন করতে চেয়েছিলেন। আলাউদ্দিন তাঁর নৃপতিতত্ত্ব অনুসরণ করে এক শক্তিশালী কেন্দ্রীভূত শাসনব্যবস্থা স্থাপন করতে সক্ষম হন।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন